জামাল খাশোগি হত্যায় সৌদি যুবরাজের দায় স্বীকার

হাওর বার্তা ডেস্কঃ তুরস্কে ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ডের দায় স্বীকার করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, গতবছর সৌদি এজেন্টদের হাতে সাংবাদিক জামাল খাশুগজি হত্যার দায় তার ওপরই বর্তায়। কারণ এ হত্যাকান্ড তার শাসনামলেই সংঘটিত হয়েছে।

মার্কিন পিবিএস টেলিভিশন নেটওয়ার্কে একটি প্রামাণ্যচিত্রে সৌদি যুবরাজ বলেন, যেহেতু তার দায়িত্বের অধীনেই এ ঘটনা ঘটেছে, এর দায়ও তার।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ১ অক্টোবর খাশোগি হত্যাকাণ্ডের এক বছর পূরণ হবে। এ উপলক্ষে যুক্তরাষ্ট্রের পিভিএস চ্যানেলের একটি ডকুমেন্টারিতে সৌদি যুবরাজের এই সাক্ষাৎকার ধারণ করা হয়।

খাশোগি হত্যাকাণ্ড নিয়ে এ প্রথম মুখ খুললেন মোহাম্মদ বিন সালমান।

পিবিএসের মার্টিন স্মিথকে দেওয়া সাক্ষাৎকারটির একটি প্রিভিউতে দেখা যায় যুবরাজ বলছেন, এটা আমার দায়িত্বের অধীনে হয়েছিল। এ হত্যাকাণ্ডের সব দায় আমার।

তুরস্কের তদন্তে এ হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী হিসেবে শুরুতেই নাম উঠে আসে সৌদি যুবরাজের। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার প্রতিবেদনেও ওঠে আসে, এ হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত। তার নির্দেশেই খাশোগিকে হত্যা করা হয়।

ওই প্রামাণ্যচিত্রটি আগামী সপ্তাহে প্রচারিত হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, ওয়াশিংটন পোস্টের কলামনিস্ট খাসোগিকে গত বছরের ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে সর্বশেষ দেখা গিয়েছিল। তুর্কি নারী খাদিজা সেনগিজকে বিয়ে করতে আগের বিয়ের কাগজপত্র আনতে সেদিন তিনি ওই কনস্যুলেটে গিয়েছিলেন।

তার মরদেহ কেটে টুকরো টুকরো করে ওই ভবন থেকে সরানো হয়েছে বলে অভিযোগে দাবি করা হয়। এ পর্যন্ত তার মরদেহ উদ্ধার করা সম্ভব হয়নি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর